রচনা কাল – ২৬-২-১৯৭০


তুমি যে আমার আশার আলো
এসেছিলে মোর জীবনে,
জানিনা আমার মনের বাসনা
মিটিবে কি এ ভুবনে।
মনে হয় আমি পাবোনা তোমায়
আমার হৃদয় মাঝে,
হৃদয়ের সব ব্যাথা নিয়ে আমি
ঘুরি যে সকাল সাঁঝে।
যেদিন তুমি এসেছিলে ওগো আমার মনের মাঝে
জানিনা সেদিন কত আশা ছিল তোমার পাবার আশে।
সেদিন তোমার মুখপানে চেয়ে পেয়েছিনু কি যে সাড়া
তোমার আশায় হয়েছিল মোর সুর যে ছন্দ হারা!
আমার হৃদয়ে এঁকেছিনু তাই তোমার রুপের ছবি
ছবি হয়ে তাই মুছায়ে দিওগো আমার মরণ রবি।
মরিবার আগে তোমারে না যেন ভুলে কভু নাহি যাই
মরিয়াও যেন তোমার ছবি দেখিবারে আমি পাই।
ভালবাসা শুধু ব্যাথার ছলনা নাহি যায় কভু ধরা
হৃদয়ের ছবি হৃদয়েই এঁকে হয়েছি সর্বহারা।
ছবি হয়ে তাই বাড়িয়ে দিয়েছো আমার ব্যাথার ভার
লয় হলেও তোমার এ ছবি মুছবে না কভু আর।
তোমার ছবিটা এঁকেছি গভীরে ভুলবো না কভু আর
তাই রহিয়া রহিয়া মরুময় মনে উঠিবে গো হাহাকার!
পাগলের সাজ পরিয়াছি তাই ছাড়িয়া দিয়াছি হাল
তোমার ছবিটা মুছায় যেন আমার অশ্রুজল!


(জনৈক ব্যক্তির অনুরোধে রচিত)