রচনা কাল – ২৬-৫-১৯৬৮


এ জীবন মূল্যহীন অসাড় এ সংসার
এ ভুবনে সবারই আছে বাঁচার অধিকার।
কেউ হয় ধনী আবার কেউ ধন হীন
বড় ছোট হলেও সব হয়ে যাবে লীন।
এইতো নিয়ম আসা আর যাওয়া
এ ধরায় কাজ শুধু ভাল কিছু হওয়া।
কেউ করে ভাল কাজ কেউ করে মন্দ
কেউ সেই কাজগুলো করে রাখে ছন্দ।
আপন অনেকে হয় কেউ হয় পর
কেউ থাকে গাছ তলে কেউ বাঁধে ঘর।
অসাড় সংসারে কাজ আছে মেলা
তাই সবে কোর কাজ ছেড়ে দিয়ে খেলা!