রচনা কাল - ১৯৬৭


এ জগতে সুখের সাথী সবাই হোতে চায়
ব্যাথার সাথী এ জগতে সবাই কিন্তু নয়।
একজন ছাড়া সুখের সাথী সবাই হোতে চায়
সেই সুধীজন মা হবে কি তা প্রত্যয়?
মায়েরে তাড়িয়ে সন্তান বলে আপদ গেল যাক,
দীর্ঘশ্বাস ছেড়ে মা বলে, সন্তান বেঁচে থাক!
ধন্য জননী; ধন্য তুমি, তোমার সেবা যে করে
স্বর্গের দ্বার খুলে দেবে খোদা শুধু তাদেরই তরে!