রচনা কাল – ১১ জুলাই ১৯৯২


আদি মানব মানবীকে প্রভু বললেন –
তোমরা যা ইচ্ছে করতে পার,
একমাত্র ঐ নিষিদ্ধ ফল খেয়োনা।
কিন্তু চঞ্চল মন তা মানেনি,
ঐ ফল খেয়েছেন
এবং হাতে হাতে ফলও পেয়েছেন।
সেই থেকে আজ অবধিও
মানুষের চঞ্চলতা কমেনি একটুও।
একজন অশিক্ষিত মানুষও
তার চঞ্চল মনকে
নিভৃতে ছুটিয়ে দেয় বহু দূর দূরান্তে,
কি অসীম তার উপলব্ধি!
সে সমাধান জানেনা অথচ
বুঝতে পারে ওগুলোও কিছু বস্তু।
না জানা মনে কত কি যে দোলা দেয়
হয়তো কিছু বা অর্থহীন অথবা অর্থময়।
হিমালয়ের চুড়ায় উঠার দুরন্ত সাহস দেখিয়ে
কত নাম না জানা মানুষ প্রাণ দিয়েছে;
অবশেষে তা জয়ও করেছে!
এমনি করে কত চঞ্চল প্রাণ
তাদের শ্রম এবং বুদ্ধিবলে
সফলতা পেয়েছে
আবার কেউবা হারিয়ে গেছে চিরতরে!
তা বলে আগ্রহ কমেনি একটুও।
মহান স্রষ্টা মানুষ সৃষ্টি করে
তার প্রাণে যে চঞ্চলতা দিয়েছেন
মানুষের জন্য তা মহান আশীর্বাদ!