রচনা কাল – ১২ এপ্রিল ১৯৮১


আমার কবিতায়
লাইলি মজনুর প্রেমের কথা নেই,
আমার কবিতায়
কোন গোলাপের সুবাস নেই,
সুরম্য অট্টালিকার কথা নেই,
আমার কবিতায়
বিত্তশালীর কথা নেই।
আমার কবিতায় আছে
সেই দরিদ্র মায়ের মুখ,
যে মা গভীর রাতে
নিবু নিবু বাতির সামনে
ওষুধ পথ্য বিহীন সন্তানের
মৃত্যু প্রহর গুনছে পাষাণীর মত!
আমার কবিতায় আছে
অসহায় দরিদ্র পিতার মুখ,
যে পিতা সন্তানের সাধ মেটানো দূরে থাক
দুমুঠো অন্নও মুখে তুলে দিতে অক্ষম!
আমার কবিতায় আছে
সেই সব সন্তানের কথা –
যারা শিক্ষিত হয়েও
বেকারত্বের মাঝে চারদিকে শুধু
অনুভব করে নিকষ কালো অন্ধকার!
শুধু কি দুঃখই প্রকাশ করতে হবে?
আর ধুঁকে ধুঁকে মরবে তারা?
আর কতদিন চলবে এ অসহায়ত্ব?
কে দেবে এর সমাধান?