আজ এখানে নেই কোলাহল
নেই কোন ঘরে ফেরার তাড়া  
রাতের ঝলঝল আলোর উষ্ণতা
শীতল হয়ে নেমেছে হিমাংকের নিচে ।


কি ভাবে হঠাৎ যেন উড়ে গেল সব
একটি দিনের জন্য থেমে গেল সব কোলাহল।


    
তাই আজ অবসরে আকাশ
সাথে নিয়েছে তারা গুলো বিদায়    
ভেসে চলা চাঁদ, চলেছে মেঘের ছায়ায়  
আর আমি  
চেয়ে আছি অবোধের মত, তার রূপ কামনায় ।

এখানে জমি নেই, শিশির গুলো পাথরে দিয়েছে রূপ  
গাছের শুষ্ক শাখা গুলো ঝরা পালকের মত মৃত
পাখী, পতঙ্গ গুলো কোথায় কোন পাহাড়ের গায়
আমার মত হয়েছে অতিথি ।  


বিছানায় অলস চোখে ঘুম আসে না
মেঘের ছোট ছোট ফোটা, ধীরে ধীরে  
জানালার কাঁচ বেয়ে ঝরছে অঝরে ।


দেখিতে প্রকৃতির এই ভিন্ন রূপ
এই হিম রাত্রে
আমি মেলে আছি বিষণ্ণ দুটি চোখ।


মুজাহিদ চৌধুরী। ২৫।১২।২০১২
পাল্মারস গ্রিন।লন্ডন।