ভয় করোনা মা, আমি হারবো না, কেন কর ভয় ?
আমি হারিয়ে যাবার তোমার, সেই ছেলে নয়।  
জানি তোমার হারিয়ে গিয়েছে, কোলের ছেলে
ছিনিয়ে নিয়েছে কোলের কন্যা ।      
জানি আজো থামেনি, তোমার চোখের অশ্রু
জানি আজো থামেনি বুক কাঁপা, ডুকরে উঠা, বিষণ্ণ বেদনা ।
জানি তোমার সর্বস্ব হারিয়ে, তুমি হারিয়ে ফেলেছ
তোমার সব ভারসাম্য।
তুমি খুব ক্লান্ত, তুমি ক্লান্ত আজ।      
তোমার ক্লান্ত হাতে যখন ছিল কঙ্কণ পরা ঝনঝন সঞ্চয়ন  
অসীম শক্তির অপূর্ব চিন্তার সমাজের কল্যাণ চিন্তা ধারা।  
তোমার মুখে ছিল করুণার বানী, কখনও প্রতিবাদী হয়ে  
বলেছিলে, অন্যায়ের কাছে হার মানিস না ।  
তুমিই ছিলে আমার প্রেরণা, তোমার চোখে স্বপ্ন ছিল    
হাতে ছিল বিশ্ব বিজয়ী অপার অগাধ শক্তির ছোঁওয়া ।  
তোমার হাত ছিল হিমালয়ের আকাশ ছোঁওয়া চূড়ার মত  
তাই আজও আমি থামিনি মা ।  
আজও আছে তোমার শক্তি, আমার গায়ের প্রতিটি হাড়ে ।  
ভয় করনা মা,  আমি হারানো সেই ছেলে নই  
আমি তোমার হাতধরে এ মাটিতে দাঁড়িয়েছি
আমি এ মাটির ছেলে, আমি দাঁড়িয়েছি  বহুবার
আমি দাঁড়াব আবার ।।
মুজাহিদ চৌধুরী
পাল্মারস গ্রিন । লন্ডন । ১৫।১২।১২
Muzahid.choudhury@gmail.com