যে পতাকা তলে জড় হতাম
উদ্দাম আকাঙকার স্রোতে
রক্তে বহিত অগ্নি-ধারা
বহিত শিরায় শিরায়
প্রতি লোম কূপে ভাসিয়া উঠিত
অশান্ত সাগরের প্রবল প্রবাহ ধারা
সিক্ত করা ঢেউয়ের কণা
জমাঢ বাধিত পাথরের মত
সাগরের লোনা জলে
চলার পথে মূহূমূহূ শব্দ কাঁপিত
গ্রহ নক্ষত্র তারা।
সে পতাকার ডাকে সাড়া দিতে গিয়ে
মা কে বলেছি আমায় এখন ছাড়।
বহ্নি শিখা প্রজ্বলিত করে
প্রবালের মত
হয়েছি কত জড়।
অগ্নি শিখা হাতে নিয়ে
কি প্রতিজ্ঞা ছিল জানো
লাল হয়ে যাক পথের ধুলো
লুটিয়ে পড়ি পথে
এই পতাকার ছায়া তলে
যেন আমায় পুতে রাখে।


মুজাহিদ চৌধুরী
লন্ডন