বিদেশ বিভূঁই থেকে ফেরা একা
সাথে শুধু সে, যৌবনের ছাপ ভাঙেনি আজো
শাড়ীর ভাঁজে ভাঁজে জেগেছে যেন ।
খটখট শব্দে পা পড়ে, চক চক সিঁড়িতে  
সেই ধ্বসে পড়া সিঁড়ি নয়, স্যালুট দেয়া প্রহরী
ঝক ঝক মার্বেল পাথর  ।    
শীততাপ নিয়ন্ত্রিত বিলাসী আবাস, ড্রাইভার চালিত গাড়ী
শরীর চর্চায় কখনো ইয়গা, কখন জিম, বিউটি পার্লার  ।
একের পর এক ঝলসানো বহুতল বিপণী বিথান  
তিলোত্তমা  ঢাকা নগর  আধুনিক  জীবন ।


বিশাল জন কুলের আশার ভিড়ে, অসম্ভব সম্ভবের শহর    
উল্লাসে দাড়িয়ে থাকা অস্ত্র হাতে  মুক্তি যোদ্ধা দের ভাস্কর  
শহীদ মিনার, বীর বাঙ্গালীর উচ্চ শীর, বিজয়ের স্বাক্ষর  
চোখে দেখে ,বুক ভরে ফুলে উঠে, এ যে বীরের নগর  ।

মিছিলের পথে পুলিশের যুদ্ধ,আবার নিবৃত গাছের নিচে  
যুবক যুবতীর অন্তরঙ্গ সঙ্গ,শাই শাই নূতন গাড়ী
রাস্তার মোড়ে, চোখে পড়ে নিরন্ন ভিখারি  ।


স্রোত হীন, নিত্য তরঙ্গে ভরা, পুরানো বুড়িগঙ্গা  
কখন হারাল যৌবন? আধুনিকতার অসহ্য ব্যথায়, মৃত প্রায়
আর্তনাদে কেঁদে কেঁদে,কালো জল বুকে নীয়ে
ভেজা চোখে, চোখ রাখে, আমার চোখে ।।    
মুজাহিদ চৌধুরী।  ধানমণ্ডি ঢাকা । ২৪। ০৯। ২০১২।
Muzahid.choudhury@gmail.com