আমি চোখে দেখি
খসে পড়া আঁচল খানি
বক্ষে তুলে নারী।


আমি চোখে দেখি
ঝড়ে পড়া খাঁচার পাখী
মায়ের টানে করে আত্মহুতি।


আমি চোখে দেখি
নৌকা ভাঙা মাঝি খোজে হণ্যহয়ে
হারিয়ে যাওয়া পরম প্রিয়া
কালো কেশী নারী।


আমি চোখে দেখি
গাড়ী চাপা
পিষ্ট  হওয়া  
ছোট শিশুর মায়ের পাশে
ভিজে পড়া ছবি।


আমি চোখে দেখি
একাত্তরের হারিয়ে যাওয়া
পথের মোড়ে পড়ে থাকা
রক্ত মাখা
রঙিন শাড়ীর যৌবন বতীর অনাবৃত
বিকৃত শরীর।।


মুজাহিদ চৌধুরী
পাল্মারস গ্রিন ।লন্ডন ।
muzahid.choudhury@gmail.com