শিক্ষাজীবন...
.........................
একটি ব্যর্থতার উপর
আরেকটি ব্যর্থতা...
নিজেকেই রাখি শীর্ষে!


কর্মজীবন...
................................
একটি মৌমাছি
বারবার ঘুরে ফিরে
ফুলের উপর করে টলটলানি।


নষ্টজীবন
...............................
প্রকৃতির কান্না...
চারপাশ সাথে নিয়ে
প্রলয়ের গল্পের শুরু!


যাবজ্জীবন (কষ্টজীবন)
..............................
প্রজাপতি সৌন্দর্য মন
মৌমাছি হুল
কাউকে বিদ্ধ করে আপনার হয়
কেউ হয় ধ্বংস।


স্বার্থকজীবন
.....................
অপহৃত অর্ধদিন
শেষবেলায় উদ্ধার
সুখ সুখ ভাব
বেলা ডুবে যায়!


কল্পজীবন
..................................
শরতের মেঘ
কাশফুল যুবতী
প্রস্ফুটিত সুখের খনি
প্রকৃতির গুনগুনানি


রাজ-জীবন
...................................
কাকের গলায় কোকিলের সুর
আপনার কথা
কন্ঠটা অন্যের...