আমি ব্যথিত, মর্মাহত, স্তম্ভিত
এখানে সবাই আজ শোকাহত!
কষ্ট আর কান্নার জলে বড্ড ক্লান্ত
অবসাদ আর হতাশায় স্তব্ধ
জাতি আজ অবরুদ্ধ
এখানে সবাই আজ শোকাহত!


আমরা আজ সজল চোখে
দৃষ্টিকে বাঁধি বিষ কান্নায়
ক্ষুব্ধ জাতি আজ পাগল-ক্ষ্যাপায়
মিছিলে অগ্নি ঝরায় শবযাত্রায়
আমাদের  গণতন্ত্রের অকাল মৃত্যুতে।


কালো পতাকায় চারিদিক শোক গাঁথে
সুনসান নিরবতায়, পাখিদের অনশন
আজ ফুলেরা ফুটে না প্রভাতের দাবিতে
সৌরভহীন দিন কেটে যায়
গণতন্ত্রের গণশোকে!
ঝর্ণায় নেই জল, নদীতে নেই স্রোত
নেই আজ সাগরের গর্জণ
পাহাড়ের মাদকতায়, আকাশের বিশালতায়
সবকিছু অবচেতন শোকের ক্ষুব্ধতায়
জাতি আজ অবরুদ্ধ
এখানে সবাই আজ শোকাহত!


এখানে গণতন্ত্রের স্বাভাবিক মৃত্যু হয় নি
গণতন্ত্র করে নি আত্মহত্যা
বহু জীবন আর সাগরসম রক্তের বিনিময়ে
জীবন্ত করা এই গণতন্ত্রকে হত্যা করা হয়েছে
শান্ত পরিবেশ অশান্ত করে, গণদাবিকে লাথি মেরে
লাশের পর লাশ ডিঙিয়ে, রক্তের তরী বেয়ে
তাকে করা হয়েছে ক্ষত, বিভৎস
ঝরানো হয়েছে রক্ত আর পুড়ানো মাংসের রস
সে মরেছে ধুঁকে ধুঁকে
ক্ষয়ে ক্ষয়ে
বহুদিন সে ছিল মৃত্যু শয্যায়
কেউ তাকে দেখতে আসে নি
কেউ তখন ছিল না জনতার কাতারে
কেউ ছিল ক্ষমতার কোটরে
লোভ আর হিংসার মায়ামুগ্ধে
কেউ ছিল চরম প্রতিহিংসার কবলে
পরম কামনা আর ক্ষমতার লালসায় অন্ধ।


আজ তাকে কিছু উন্মাদের উপস্থিতিতে
রাজকীয় ফর্মুলায় করা হল সমাহিত
ফুলের ধর্মঘটে ছড়ানো হল বৃষবৃক্ষের পাতা।
চারিদিকে চলছে আজ
তারই চেহলাম আর চল্লিশা।