জুলুমের ভারে দেশ দেবে যায়
           তবুও জালিমেই অনুরাগী!
হিংস্রতায় আজ অন্ধ সেজে সবে
            প্রভুরই কৃপা মাগি!!


লোকালয়ে যত সব পশু সভ্যতা
            মানবতা আজ গর্তে লুকায়
আকাশের সূর্যটা কেন এত ম্লান
            দিন যেন রাতকে শুধায়
নির্ঘুম চোখে দুঃসহ কল্পনায় কবি
            ভাবছে সারারাত জাগি!!


অনাচারের রসাতলে ডুবেছি সবাই
           ধরেছি নগ্ন কৃষ্টি
শরতের বাতাসে শীতের বাষ্পতা
           হেমন্তে ঝরাই বৃষ্টি
এই মাটি এই দেশ, বেঁধেছে স্বাধীনতায়          
           তবে কেন ভাগাভাগি!!
জুলুমের ভারে দেশ দেবে যায়
           তবুও জালিমেই অনুরাগী!
হিংস্রতায় আজ অন্ধ সেজে সবে
            প্রভুরই কৃপা মাগি!!