সূর্যের আলো যদি গায়ে না সয়
মনের ভিতর লুকোচুরি নিত্য সংশয়
বের হয়ে কী লাভ? থাকো তুমি ঘরে!


চোখ থেকে লাভ কী, নেই যদি আলো
দিন আর রাত কী, সবখানেই কালো
বুঝবে তাই তুমি; যা বোঝাবে পরে!!


বিষের জ্বালা যদি সইতে না পারো
গায়ে যদি প্রতিষেধক নাই মারো
সাপের গর্তে তুমি ঢুকিও না হাত!


নিরাপদ না থাকলে পরিবেশ- সময়
চারদিকে ছড়াছড়ি সংঘাত, সংশয়
ঘরের বাইরে তুমি কভু করো না রাত!!


পরের মনে তুমি রেখো না আশা
উজাড় হবে তোমার সব ভালবাসা
অদৃশ্য ধনে তুমি করো না বাহাদুরি


যুক্তির বাজারে বিদ্যা হবে না বিকি
মূর্খের কাছে সব আধূলি আর সিঁকি
পাঁচ আর দশে তারা বানাবে  কুড়ি!!


       (মূলভাব সংগৃহীত)