ভেসে থাকা বাতাসের আবরণে
               ক্ষুদ্র ক্ষুদ্র কণাগুলো
এখানে ওখানে বিক্ষিপ্ত কীট
                পরমাণু জীবাণু প্রাণ।
বড্ড চোখে লাগছে আজ, খালি চোখে সহসা
বিষাক্তকণাতে আজ আমাদের পৃথিবী সয়লাব
ওদের দখলে শক্তির কেন্দ্রগুলো
মধ‌্যাকর্ষণের বিন্দু্
রাতদিন সময়ের পরিক্রমায়
আশা আর নিরাশার জটিলতায়
ক্ষুদ্র আর ক্ষীনতার অবয়বে
আমাদের করে যাচ্ছে ভোগ।
নিঃসঙ্কোচ আর নির্বিবাদে
আমরা প্রতিদিন দেখে যাই
ক্ষোভে দুঃখে আড়ালে লুকোই
প্রকাশ্যে তাদেরই গাই গুণগান।