নিজের বস্ত্র নিজেই খুলে নগ্ন হলাম বেশ।
মাথার টুপি ধুলায় লুটায় রুক্ষ ঢাকা কেশ।।
বেঁধেছে বাসা সেথায় এখন উকুন ঢ্যালার দল
মন- মগজে সঙ সেজেছে, শুষ্ক চোখের জল।।
বুকের ভিতর হুতোম পেঁচা ডাকছে দিনে রাতে
পড়ছে ঘামে রক্ত কণায়, মরছি অপঘাতে।।


সভ্যতাকে নিজের আয়নায়, দেখছি অবিরত
পরের রঙে রাঙিয়ে জীবন, ভাবছি নিজের মত।।
চোখের আলোয় হিংস্র ছায়ায়, অন্ধ সেজে আছি
আত্মভোলা জ্ঞানপাপীরা মারছে মশা মাছি।।