সৃষ্টির সূচনায় যে চারাটি রোপন করা হয়
আজ তা এক প্রকান্ড মহীরুহ, শাখা সমগ্র
কী ফল আর ফুল দেবে সে , এটা নাকি বড় নয়
বিষয় হল- গাছ তো হয়েছে একটা প্রশাখা বিস্তৃত
দেখেছে সবাই তাকে, রয়েছে উন্মুক্ততায়
গাছই আসল, ফলে নয় কোনো পরিচয়।


আমাদের মনন আর মগজে ঢুকেছে বিষাক্ত অণু
বেঁধেছে বাসা মনে ক্ষোভ আর লোভের জীবাণু
পেটে জন্মায় প্রতিদিন ধ্বংসের কৃমি
চিন্তা আর চেতনায় রেখেছি আদরে, প্রতিবন্ধী কীট
নষ্ট কীটের দংশনে আজ পাগল
নিজেকেই রাজা ভাবি, প্রজা সবে
আদরে আমায় বানিয়েছে ছাগল।