এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে
কেউ দেখে আর কেউ করে ভান
না দেখার, তবুও চলছে ধ্বংসলীলা।
কারো কাছে সৃষ্টিশীল, কারো চোখে জল


বহুদিন ধরে একই রকম তা দেখতে
এখনো কত না নতুন চকচকে ঝকঝকে
বাইরে তার পড়ছে খসে লাবণ্যতার রস
আমরা এখনো মুগ্ধতায় তার আর্কষণে।


তার গায়ে হাত লাগতেই খসে পড়ল চামড়া
আহ! ভিতরে শুধু মাটি আর ধুলার স্তর
কবে না জানি ধরেছে তায় উইপোকা
নষ্ট করে দিল আমার সাধের ঘর।


এখন আর উইঢিবি চোখে পড়ে না
জাতির ঘাড়েই বাসা বেঁধেছে যে পোকা
অদৃশ্য আর গন্ধবিহীন, তিলে তিলে
জাতিকে করেছে বিকল, উইপোকা।