আমরা জানি পথ চলতে রাস্তায় নামতে হয়
নিরাপদে গন্তব্যে পৌছতে, চাই পথ  নিরাপত্তাময়
আমরা চাই এমন এক সহাবস্থান, যেখানে
থাকব আমরা নিরাপদ আর নিরাপত্তার আলোতে।
চোখে পড়ে না আর সে পথ, সে বসত।


আমরা চাই জোছনারাতের আকাশে ঝলমলে তারা
নদীর জলে ঢেউ খেলানো রঙ্গীন ছায়া
জলে দেখতে চাই এক সুখময় পৃথিবীর প্রতিচ্ছবি
আয়নায় দেখতে চাই আমাদের কর্মের প্রতিবিম্ব।


পরস্পরের আবেগকে গ্রহণ করবে এখানে শ্রদ্ধায়
অপরের অধিকার আর চাহিদাকে দেবে সম্মান।
স্নান করবে নিত্য পূণ্যের জলে
সাতার কাটবে প্রেমময় নদীতে।


আমরা গণতন্ত্র বুঝি না, শাসনের মানে খুজি না
বুঝি না বঙ্গভবন আর গণভবনের কর্মযজ্ঞতা
বুঝি না সংসদ আর সচিবালয়ের কর্মশালার মর্মকথা
চাই না বুঝতে স্বাধীনতার মানে, অধিকারের কথা
শুধু চাই একটু নিরাপত্তা, নিরাপদ বাসস্থান
জীবিকার প্রশস্থতায় জীবনের সম্মান
প্রশস্ত রাস্তায় আঁধারে পথ চলা।


আমরা যখন ঘুমাতে চাই, ঘুমাবে পৃথিবী
আমরা যখন ঘুমাবো, ঘুমাবে আমাদের-
সম্পদ আর সম্মান। ঘুমাবে সবাই একসাথে
আমাদের আইন আর রাষ্ট্রযন্ত্রের সব কলকব্জা।
যখন জেগে উঠব, সবার সাথে
জেগে উঠবে এই দেশ, প্রান্তর, পৃথিবী।


আমাদের সাথে একই পথে একই সময়ে-
চলুন ঘুমাতে যাই; আর জেগে উঠি।
আমাদের জাগ্রত করুন, জ্বালাবেন না
জ্বলে উঠলে একবার, নেভাতে পারবে না আর
সব পুড়ে হবে ছারখার।
আমাদের জ্বালাবেন, জ্বলতে -
আমাদের সাথেই থাকুন।