রাত্রি গভীর হয়, আঁধারে ঢাকে আমাদের চারপাশ।
গহীন জলে সাতরিয়ে কালো, ডুবে বারো মাস!!
নাক-মুখ ঢেকে জড়িয়ে কাথায়, গিয়েছি গভীর ঘুমে।
ভাঙ্গবে না তাই , চারদিকে চিৎকার-আর্তনাদের ধুমে!!


আঁধার কেটে পূবের লালিমায় এসেছে শুভ্র ভোর!
তবুও মগ্ন বিছানার গভীরে, কাটে না ঘুমের ঘোর!!
গড়িয়েছে বেলা, মধ্য দুপুরে নেমেছে বৃষ্টি-ঝুম!
তখনো শুয়ে বিছানায় জনতা, দিয়েছে গভীর ঘুম!!
কাক-কোয়েলের আর্তনাদে বাজে রাজ্য-ঢোল!
ছাড়ে নি তবুও আয়েশের পাত্র বিছানার কোল!!
গভীর ঘুমে নেতিয়ে জনতা এখন, নাকে দিয়ে তেল
বেলা গড়াগড়ি গড়িয়েছে ভীষণ, নেমেছে ক্লান্ত বিকেল!!


স্বাধীনতাদীপ নিভু নিভু, মানবতা গিয়েছে কোমায়!
আইনের তরী ডুবছে দেখো, জনতা বেঘোরে ঘুমায়।!
চিরায়ত সময়ের ধারায়, অস্তাচলে ছুটেছে রবি!
গণতন্ত্রের ত্রিমাত্রিক পর্দায় ভাসে মুক্তিকামীর ছবি!!
চেঁপে ধরে সূর্যের টুটি, আনবেই তাকে মধ্য-গগণে
জনতার রোষে কাটবে আঁধার, মুক্তির পবনে!!


নিদ্রাহীন পৃথিবীর আলোর ঘন্টায়,জড়তা কাটবেই।
জয় হবে মানবতার, একদিন জনতা জাগবেই।।