পূর্বদিগন্তে যখন ছড়ায় আভা, তিমির গলে
সুবহে সাদিক নামে প্রভাতের আলো।
মধুর কন্ঠে সুরেলা ধ্বনীতে কে যেন বলে
ঘুম থেকে নামায ভালো।।


প্রভুভক্ত একদল মুসলিম নিদ্রা ছাড়ে
ক্লান্তদেহ যখন আসে বিছানায়।
তাকবীর ধ্বনীতে দাঁড়ায় এক কাতারে
মগ্ন হয় তারা কুরআন শোনায়।।


এক ইমামের নেতৃত্বে নামাযে শামিল
কত না রঙের পুরুষ ও নারী
ভেদাভেদ ভুলে,  কে আলিম আর জাহিল
ঢেউ তোলে মানুষের সারি।।


যখন বিছানাগুলো কাঁদে মানুষের ভারে
ঘুমহীন তখনো প্রভুভীরু দল।
নিঝুম রাতে দাঁড়িয়ে তারা কুরআন পড়ে
চোখগুলো জলে টলমল।।


২৪.১১.২০১৩