আগুন একটি মৌলিক উপাদান
আগুন একটি শাস্ত্রীয় উপাদান।
আগুনে মিশে আছে প্রাণ
মিশে আছে ধ্বংসের গান।
আগুন আলোকিত করে চারপাশ।


প্রজ্বলিত লেলিহান শিখায়-
কখনো উত্তাপে মানুষ সুখী হয়
কখনো পুড়ে হয় ছারখার।


আগুন আমাদের পথ দেখায় আঁধারে
আগুন দিয়ে আমাদের চলার পথ করে রুদ্ধ।


আগুনে আছে সৃষ্টিসুখের উল্লাসে
নবজীবনের জাগরণে।
আগুন প্রকৃতির অপার নিয়ামক।
আগুনেই মৃত্যু নির্ঘাত।
আগুনে মজা পাই
আগুনেই দেবে সাজা পরকালে।


আগুন ভরসা
আগুন চোখের জল।
আগুন ভীতিকর।
আগুন গরম
আগুন উজ্জ্বল
আগুন জ্বলে
সবকিছু জ্বালিয়ে।
আগুন মৃত্যুবাণ
আগুন ভাল
আগুনে রান্না হয়
আগুন ঝলসানো খেতে ভাল লাগে।
আগুন সৃষ্টি করতে পারে
আগুন আরোগ্য পারে
আগুন ধ্বংস করতে পারে
আগুন তৈরি করতে পারে
আগুন আমার শত্রু
র আমার বন্ধু হয।
আগুনে মৃত্যুও হতে পারে
আগুন সঞ্চয় করতে পারে।


আগুন আমাদের রাজনীতির হাতিয়ার
আগুন আমাদের জীবনের গান।
আগুনে কেউ হাসে বিজয়ের ইশারায়
কেউ কাঁদে চির ব্যদনায়।
আগুন কারো আঙ্গুলের ইশারায়
কারো চোখের তারায়।
কারো ক্রোধের সৃষ্টিতে
কারো লোভের ক্ষতিপূরণে।


আগুন লাভজনক
আগুন ক্ষমতার রশি
তার লেলিহান শিখা-
কেউ জ্বলে
কারো ছলে।


××××××××××××
উপসংহার:
আগুন এখন কারো কামনার ছলে
কারো ক্ষমতায়, কারো ঘর পোড়ে
সব যায় ভেসে, ধ্বংসবাণের তোড়ে
নিভে না আগুন কারো চোখের জলে।


খুবই মর্মাহত আর ক্ষুব্ধ মনে এইসব হাবিজাবি লিখতে হয়।
কবিরা তো লেখার কথা আশা আর ভরসা, প্রত্যাশা আর ভালবাসার গান।


সবাই ভাল থাকবেন। আগুন যেন আর আমাদের কারো ক্ষমতার নীল রশি না হয়। সেদিকে সবার দৃষ্টি কাম্য....