ব্যাথা যখন মাথার ভিতর
ব্যাথা যখন তালুতে। মনে হয়-
ঘন কালো মেঘের উপরে
হঠাৎ আলোর ঝলকানী
তীব্র শব্দ বাজে জলতরঙ্গে।
সব আর্তনাদ আমার বুকে
সব চিৎকার আমার ঘিলুতে।
মগজের কোষে কোষে
নেমে আসে তখন অন্ধকার
আমার দু'চোখ বেয়ে।


প্রথমে চিনচিন করে শুরু হয়
তারপর সুঁই ফুটে মগজে
মাথার তালুতে বাজে
হাতুড়ী পেটানোর ঘন্টা।
ধীরে ধীরে ঢুকতে থাকে
পেরেক আর লোহার শিক।


আমি রক্তের সাগরে হাবুডুবু খাই
হাটু রক্তে ভিজে গলা
কোমর পানিতে অথৈ।


পায়ের পাতা থেকে উঠে আসা
ব্যাথার ঝলকানী, মাথার তালুতে
অণূকোষে বের হয় সুখের রস।


এখন ব্যাথা ভালবাসাময়
এখানে ব্যাথা জীবনময়
বিশ্বময় যন্ত্রনার ব্যথা।


প্রেমে ব্যথা আছে
ঘৃণায় ব্যথা আছে
কাছে টানায় ব্যাথা
দূরে থাকায় ব্যাথা।


ব্যথা অতিক্রম করে চাওয়া-পাওয়া
ব্যথাটা যখন সর্বাঙ্গে।
ব্যথা তার সাথে সংযোগ করে।


ব্যাথা আমাদের ভুবনে
আমাদের বইয়ের পাতায়।
আমাদের খেলাধূলায়।
ব্যাথা আমাদের সংসার
আমাদের সময়ে নিত্যবাস।


ব্যাথা দিয়ে ঢাকা পরিবেশ
ব্যাথা আমাদের রাজনীতি।
ব্যাথাময় হক-অধিকারে
ব্যাথা আমাদের সংবিধান।


ব্যাথাহীন জীবন অর্থহীন
ব্যাথা দিয়ে ঢাকা
আমাদের মানবতা।