কাঁচা আমে টক বেশি
         নাকি তেতুলেই বেশি টক!
কালো বিড়াল থলে ছেড়ে
         বাইরে এসে করছে বক।।


ডিগবাজিতে হয় খেলোয়াড়
         শুন্য তখন মাথার চাঁদি!
ডিগবাজিতেই কেউ বা নেতা
        "থুতু বাবা" পায় উপাধি!!


যোগ-বিয়োগের অঙ্ক কষায়
        গড়মিল তার অগণন!
নেতায় নেতায় যুদ্ধ বাঁধে
         রক্ত ঝরায় জনগণ!!


নীতি কথা বলে কেউ বা
        গরু মেরে জুতা দানের
অধিকারের আইনটা ভুলে
         দোহাই তোলে সংবিধানের!