বিষয়টি হৃদয়ের গভীরে নিয়ে
অনুভব করো
স্পর্শ করো।
তাকে নিয়ে চিন্তা করো
ভাবো
আবেগের উর্দ্ধে ঊঠে।


অনুধাবন করো মন দিয়ে
হৃদয়াঙ্গম করো প্রাণে।


তারপর.............


তাকে নিয়ে ছবি আঁকো
চিত্রের শিল্পতায়।
কল্পনায় আঁকাআকি
শিল্পের সৌন্দর্যে।


এবার-
তাকে নিয়ে এসো
দৃষ্টিতে।
চোখের গভীরে নিয়ে
মন দিয়ে দেখো।
ছন্দ মেলাও
সুর তুলে ঠোঁটে।
গুনগুনিয়ে.
চোখদুটো বন্ধ করে
কলমটা হাতে নাও।
চোখ খুলে
খাতার উপর কলমটা দাঁড় করাও
তাকে ঘুরতে দাও এবার
ইচ্ছেমত।
কলম চলছে দাগ কেটে..
মনে হবে শব্দের ভ্রুণ
অক্ষরাণু, পরাক্ষরের রেণু।


তাকিয়ে দেখো.
কাটা দাগগুলো খাতার পরে
কবিতা হয়ে ফুটে উঠছে।