রাতের গহীন আঁধারে,যখন শুরু হয় তারাদের নৃত্য
চাঁদের ভেসে বেড়ানো রহস্যময় সমাধির কাছাকাছি
নিশি বিহগের সান্ধ্য প্রেমগীতে হানা দেয় রাজ দূর্বৃত্ত
ভালবাসা আর হতাশায় ঘৃণা জন্মায় রাজকীয় মাছি।।


রাতের গহীন আঁধারে,যখন শুরু হয় তারাদের নৃত্য
চাঁদের ভেসে বেড়ানো রহস্যময় সমাধির কাছাকাছি
নিশি বিহগের সান্ধ্য প্রেমগীতে হানা দেয় রাজ-দুর্বৃত্ত
ভালবাসা আর হতাশায় ঘৃণা জন্মায় রাজকীয় মাছি।।


ভেঙ্গে যায় প্রজাদের স্বপ্ন, রাজ-জ্যোতিষীর খেয়ালে
আমাদের কল্পনার মহৎ পাখাগুলো যায় শুধু ওড়ে।
পরাবাস্তবতার খপ্পর থেকে,দিয়েছে তুলে ঘুমের দেয়ালে
রহস্যপূর্ণ রাজ্য থেকে বিশ্ব বিবেক যাও এখন ঘুরে।।


দিনে ঘুমিয়ে রাতে দেখি সব, এখানে এই বিড়ালের জীবন
বাদুড়ের রহস্যময় অঙ্গ-নাচনে, সুখবর দেখে কেউ আবার।
একটি মখমল ষড়যন্ত্রের ফাঁদে, রাজ্যবাসীর ক্লেশ শিহরণ
জেগে উঠে অদ্ভুত গ্রহের শৈল্পিকতা, এখনো সেই আঁধার।।
স্বপ্ন ভঙ্গের চটকদার হিংস্রতার দখলে নিত্য গভীর ঘোরে!
আছে সবাই সুখ সূর্যের উদয়ের আশায়, নতুন এক ভোরে!!


*****************************
roma.italia. 18.11.2013.monday: 12.35pm
*****************************
পুনশ্চঃ
কী হচ্ছে আমার দেশে
কী হচ্ছে আমাদের নিয়ে
ভাদরে দেখি চৈত্রি ঝড়ে
খেক শিয়ালের বিয়ে।