ঘৃণা অন্তর থেকে, ঘৃণা গভীরে।
ঘৃণা উদ্বেলিত প্রাণান্তরে
ঘৃণা একটি মারাত্মক সংক্রামক!


আমাদের গঠনতন্ত্রে প্রবেশ করে
জীবনে একবার।
দুর্বল করে রীতি আর মননের উদ্বৃত্ত।
মাথার গিলুতে আর মগজে-
মস্তিষ্ককে করে ধোলাই।
আমাদের উন্মাদ করে!
দুর্বল করে পরের প্রতি আর্কষণ


ঘৃণা অন্তর থেকে, ঘৃণা হৃদয়ের ক্ষতে।
ঘৃণা উদ্বেলিত প্রাণান্তরে
ঘৃণা একটি মারাত্মক সংক্রামক!


ঝাঁকুনি দেয় আমাদের মানসিক ভারসাম্যতায়
এক দিকে ভালবাসার অন্ধত্বে
আরেকজনকে দূরে ঠেলে দেয়।


আমাদের ভেতরের মন-প্রাসাদের নিয়ন্ত্রণে
লুটে নেয় মানবিকতা আর মূল্যবোধ
সবার সাথে মিলনের মুক্তবিকাশ।


ঘৃণা অন্তর থেকে, ঘৃণা হৃদয়ের ক্ষতে।
ঘৃণা উদ্বেলিত প্রাণান্তরে
ঘৃণা একটি মারাত্মক সংক্রামক!
হৃদয়, মন এবং মস্তিষ্কের মধ্যে!


একটি বিকলাঙ্গ দৈত্য
ভর করে জাতির ঘাড়ে
গঠনপ্রণালী আর মানস পদ্ধতিতে
রীতি আর সংস্কারধর্মে
পশুত্বের আধারে


ঘৃণা অন্তর থেকে, ঘৃণা হৃদয়ের ক্ষতে।
ঘৃণা উদ্বেলিত প্রাণান্তরে
ঘৃণা একটি মারাত্মক সংক্রামক!


শৃঙ্খলিত যন্ত্রণা ও অপমানের সঙ্গে


আমাদের করে আতঙ্কিত।


ঘৃণাকে বলুন: না


মানবজীবনের  প্রতিটি অংশ!


ঘৃণাকে ফেলুন আস্তাকুড়ে।



মানবতার শক্তিকে প্রকাশে
মানবতার বিজয়ে।
প্রেমময় বিশ্বজুড়ে আস্থা গড়ার
ঘৃণাকে সবসময় "না" বলুন
বদ্ধ রাখুন হৃদয়ের দুয়ার তার জন্য।


এটি সংক্রামক, এটি জীবাণু মনের
এটি নৈতিকতার বিষ।
এটি মারাত্মক স্খলনের বিষ।


একে ধুয়ে ফেল, একে দাও প্রতিষেধক
জীবন থেকে, নিষিদ্ধতায় আজীবনের।
নির্বাসন দাও চিরতরে।