পড়ছে জীবন মায়ার জালে
পড়ছে ভাগ্য-ঘুর্ণিপাকে।
পাশে আছি, ছিলাম পাশে
জীবন সাড়ায় তোমার ডাকে।।


ভাবি নি জীবন এমন ভাবে
কাটবে প্রহর কষ্ট সয়ে।
বুকের জ্বালায় মনের ক্ষতে
নিমক ছড়ায় যাচ্ছে বয়ে।।


মানবতার বুলি উড়ায়
পশুর চেয়ে যারা অধম।
পরের ধনে জিভটা চাটে
ভুলে গিয়ে লাজ-শরম।।


তাইতো আমি বলছি তোমায়
সৃষ্টে তোমায় কী যে রঙ।
কেউবা আছে পাহাড় চুঁড়ায়
কেউবা সাজে সঙ।।


কারো পেটে জুটে না আহার
কেউবা অন্ন ফেলে ঘাটে।
প্রজাপতির রঙিন পালক
সুখ নদীতে সাতার কাটে।।


চোখের জলে কেউবা ডুবে
হারিয়ে যায় কোন বাঁকে।
তাই তো চাই ফিরিয়ে দিতে
এ জীবন তোমাকে।।


পড়ছে জীবন শনির ছায়ায়
যাবে কেউ যে ফাঁকেই
ফিরিয়ে দেব তাই তো আমি
এ জীবন তোমাকেই।।