যে তোমাকে কষ্ট দিয়েছে
          ভিজিয়েছে তোমায় চোখের জলে!
আঘাত করেছে হৃদয় গভীরে
          মন কেড়েছে প্রেমের ছলে!!
কথার যাদুতে তোমাকে যে
          বশ করেছে ভ্রান্ত-মনে!
লজ্জা দিয়েছে, যাতনা দিয়েছে
           প্রকাশিত তাই প্রতিজনে!!


ক্ষমা করো তাকে ক্ষমা করো,প্রেমের দৃষ্টিতে।
উন্নত করো বক্ষ তোমার, ভিজাও নূরের বৃষ্টিতে!!


আপনাকে নিয়ে যারা ব্যস্ত সদা
          এই পৃথিবীর প্রান্তরে!
দেখে যে ওরা সামনের দৃশ্যতা
          বুঝে না কী আছে অন্তরে!!
এই না জীবন, সময় তরী
          নিজের জন্য যায় বেয়ে!
ওরাই পৃথিবীর আবর্জনার স্তুপ
          বাড়িয়েছে ভুড়ি খেয়ে দেয়ে!!


"ক্ষমাকে" গ্রহণ করো, আল্লাহ বলেছেন এই নিয়ে-
"সৎকাজের আদেশ করো, মূর্খদের চলো এড়িয়ে!!


***************************
07.11.2013 roma. italia