আমি নদীর কাছে গিয়ে
        বসেছি জলের ধারে!
মনে করেছি করার চেষ্টায়
        সীমাহীন ভাবনা পাড়ে!!
তাই আমি লাফ দিয়েছি
        পড়েছি অথৈ জলে!
জীবনের পোড়ে পেকেছি তখন
         ভ্রান্তি বিধুর ছলে।


আমি একবার এসেছি আর করেছি আর্তনাদ
আমি দ্বিতীয়বার এসেছি, ভেঙ্গেছি অশ্রু-বাধ!
জলের ভিতর ছিল না জল, তবুও করেছি পান
ভাবনায় নিমগ্ন জীবন, মরেই জীবন দান!


আমি এসেছি পাহাড়ের কাছে
        বসেছি শৃঙ্গের উচ্চতায়!
ঝাঁপ দিয়ে পড়েছি নিচে
        জীবনের বিড়ম্বনায় !!


আমি একবার এসেছি আর করেছি আর্তনাদ
আমি দ্বিতীয়বার এসেছি, ভেঙ্গেছি অশ্রু-বাধ!
মনের উচ্চতায় জীবনের উঁচুতে আবেগের ধারা
আমি ঝাপ দিয়েছি, তাই গিয়েছি মারা।


তবুও আমি বেঁচে আছি, শরীরের খোলস পড়ে
প্রাণের স্পন্দন আর আসে না সভ্যতার প্রহরে
মরতে পারি ভালবাসায় যখন তখন
মরার জন্যই করেছি আমি জন্মগ্রহণ!


এখন শুনতে পাবে নিত্য আমায়, তীব্র চিৎকারে
কেঁদেছি ভীষণ নিয়তির ছোবলে, জীবন-পারে
কখনো হাসি কখনো কাঁদি; কখনো বা আর্তনাদ
আমার আত্মজের মুখ দেখে বলি_ জীবন জিন্দাবাদ


জীবন সুন্দর! ফুলের মত! জীবন সুন্দর বালির বাঁধ!
জীবন আমার সুখ-দুঃখে ! জীবনকে বলি জিন্দাবাদ!!