আঁধারে আমায় যে দিয়েছে আলো!
              তাকেই বাসব ভালো!!
যে ধরেছে আমার হাত; ভাব সংকীর্ণতার পথে!
তার ছবিটা রাখব বুকে, দেখব       সুরের রথে!!
ভালবাসার ঝর্ণাধারায় তাকে দেবো ধুঁইয়ে
কল্পিত এক স্বর্গরাজে, সোনার কাঠি ছুঁইয়ে!


যে শোনাবে আশার বাণী, বজ্রপাতের দিনে
সুর তুলব ভালবাসার        তব হৃদয় বীণে!
মুগ্ধ হয়ে শুনব কথা, সকল বাধা ভুলে
মধুর রসে রাঙিয়ে দেবো তারই চরণ-মুলে!


অবসাদ আর শোকের তরে যে শোনাবে আশার গান!
তারই মাঝে সঁপে দেবো,            করব আত্মদান!!
বুকের মাঝে রাখব পুরে তারই চিত্র খানি
আমার চিত্তে বাজবে শুধু, তব সূত্র-বাণী!


মুখের কথা যায় হারিয়ে, যার কন্ঠ শোনে
যে আমাকে উড়িয়ে নেবে সুরের বিজন বনে!
চিত্তধারায় ছন্দ তোলে যে আমাকে ঘুম পাড়ায়
যে আমাকে আগলে রাখে নিত্য সুখের কল্পছায়ায়
যে আমাকে ক্ষুব্ধরাতে শোনায় ভোরের স্নিগ্ধ-গান!
তার জন্য জীবন আমার, তারই মাঝে করব দান!!