ভাল আছে পৃথিবী
ভাল আছে প্রকৃতি
সমভূমি, পাহাড়-টিলা, বৃক্ষলতার সাজ।
নদীর ছুটে চলা, সাগরের আবাহন!
ভাল আছে বনের গাছেরা
ভাল আছে পশু-পাখি
ফুলের বাগানে সূরভীর মেলা
পাখিদের কলরব, তৃণলতার মেলায় কীট পতংগের খেলা
কোলাহলে চঞ্চল সবুজের সমারোহে দশ দিগন্ত।
ভাল আছে বিস্তৃত আকাশ
সোনালির বিশালে নক্ষত্রের ডাক!
যেখানে চাঁদের হাসি
এখনো জোছনায় মায়াভরা।
ভাল আছে দিন; মধ্য দুপুর
বিকেলের স্নিগ্ধতা
ভাল আছে রাত, মধ্য প্রহরের নিস্তব্ধতা
ভাল নেই শুধু-
মনুষ‌্যত্ব আর মানবিকতার ঝান্ডাধারীরা
ভাল নেই শুধু মানুষেরা
ভাল নেই যেমন আমি
ভাল নেই তুমি
বড়ই অস্থিরতায়, অবসাদে
কতই না অসহায়
অসহায়
অসহায়!