জীবন এখন-
সকাল- বিকাল চা পিয়ানো, রুগ্ন দেহ-মন!
জীবন এখন-
ডায়রি পড়ে গ্লানী ঠেলে, সুখ স্মৃতি মন্থন!!
জীবন এখন-
উদাস হয়ে শুন্যপথে, দৃষ্টি সারাক্ষণ!!!


জীবন শুধু
মন হারানো মরীচিকায়, বালুচরের ধূ ধূ
জীবন শুধু
দূরের গায়ে চপল খোয়া কুলহারা এক বধূ
জীবন শুধু
আকাশ ভরা স্বপ্নতারায়, মৌচাকে নেই মধু!!


জীবন লড়াই-
কচুপাতার পানির মত করছি ভীষণ লড়াই
জীবন লড়াই-
কঠিন রকম, তেল পোড়ানো কড়াই
জীবন লড়াই-
দুঃখের ভিতর হাসি; সুখ-কষ্টে চরাই!!


জীবন আমার
চিন্তা আর অস্থিরতায় সময়গুলো পার!
জীবন আমার
হতাশ মনে কপাল পোড়া আত্ম অহংকার!!
জীবন আমার
বুকের চাঁপায় কষ্টগুলো, দম আটকানো ভার!!


জীবন মানে
স্বপ্নগুলো ধূলায় উড়া, মধ্যাকর্ষণ টানে!
জীবন মানে
যায় হারিয়ে কল্পবিলাস, নির্মমতার বাণে!!
জীবন মানে
হাসি-খুশি বিকিয়ে দেয়া, শোক-দুঃখের গানে!!!


জীবন তুমি!
শোক সাগরে হারিয়ে যাওয়া, শুন্যতাকে চুমি
জীবন তুমি!
শুষ্ক মনে রুক্ষ সময়, দুঃখ মরুভুমি
জীবন তুমি!
আমার প্রাণের বিষের ঢালি, বুকে স্মৃতির মমি