চাপের ভিতর মন লুকিয়ে
মারছে ছোবল ভয়!
অহঙ্কারের বেড়াজালে
ভালবাসার জয়!!
জীবন ঘড়ির রসায়নে
ঘোরে হৃদয় কাটা।
লোভনীয় প্রেমের ফাঁদে
চাওয়া-পাওয়ার ভাটা!!
সন্দেহটা জটিল ব‌্যাধি
ক্রোধটা ভীষণ ফাঁòদ।
এক নিমিষেই যায় গুড়িয়ে
জীবন বালির বাঁধ!!
প্রশান্তিতে বুকের খাঁচায়
সুখের মায়া ভুবন।
সুস্থ প্রাণে গায় খুশিতে
বৃষ্টি ভেজা মন!!
অস্থিরতায় মনের মাঝে
দেহে বাড়ায় রোগ।
কাজের মাঝে মন ডুবিয়ে
জীবন উপভোগ!!


মনের ব্যায়াম সকাল-সন্ধ্যা
মননশীলের পথে।
দু:খ ভুলে রাগের পরে
উন্নয়নের সাথে!!
রাগের বশে আবেগ ঠেলে
করো না সংঘাত।
নিয়ন্ত্রণে বাড়াও তুমি
ভালবাসার হাত!!
ধমনীকে শান্ত রেখে
শোককে করো জয়।
এই পৃথিবী , জীবন সবার
মনটাই বিস্ময়!!