এখানে আমরা পাশাপাশি বসে যেন বহুদুর
কখনো হয় নি দেখা, বড়ই সে অচেনা।


এখানে পাখিদের নেই কোনো ডানা
বিমলিন দেহে কাটে সারাবেলা।


এখানে ঘরের দরজা জানালা বন্ধ করে,
মধ্য দুপুরে নিয়ে আসি গভীর রাতের খেলা


এখানে প্রজাপতি উড়ে না, গান গায় না-
সবুজের পল্লবে পাখিদের কোলাহলে।


এখানে চিরায়ত নিয়মে বাতাস বয় না
ঝড়ের মাঝেও মরি শুন্য হাহাকারে।


এখানে সুখকে কবর দিয়েছি জীবাণূর মাঝে
দু:খকে রেখেছি বগল দাবায় হাস‌্যরসে।


এখানে নিত্য তাড়ায় সকলের ভাবনায়
ক্ষুধা মরে যায় যন্ত্রণায়, পাই অমরত্ব!!