উন্মুক্ত শুন‌্যতায় ভেসে বেড়ানো মেঘের পাল
সারি সারি সাদা তুলোর পাহাড়
তার মাঝে খুজে ফিরি ভয়ানক ìবক্রতা
সৌন্দর্যের অপার সীমানা ভুলে।
তারপর ঘণ হয়ে আসা,কালো উন্মত্তায়
বজ্র কাঁপুনীতে আগুন লাগা গগণে
কখনো প্রলয়ে ধ্বংস নিলয়
কখনো ভালবাসার মোলায়েম পরশ
খুজে ফিরি ছিদ্র তাতে
ভয়ানক প্রলয়ের পরে।


গোলাপের রক্তিত প্রাণে-
ঠিকরে বের হওয়া সুন্দরের সুবাস
ঢেউ খেলানো মনের ভুবনে
চিত্ত আকর্ষিত তৃণিত প্রাণে
তবুও তাতে ছিদ্র অন্বেষণে বলি,
বড্ড কন্টক জ্বালা হাতে
কীবা এমন সৌন্দর্য তাতে
লাল,সাদা আর রঙিণ বাহার
চিন্তা আর মস্তিষ্কের অনুকম্পায়
খুজে ফিরি ছিদ্র তাতে সুবাসিত মনে।


জোছনা মহিয়ান কোমল আলোয়
স্পন্দিত বর্ষিত তৃষ্ণার্ত প্রাণে
নব জাগরণে উদাসী মনে
যখনি হারাই দূর গগণে
ক্লান্ত নয়নে মাটির ভুবনে
তব ফিরে বারবার অমোঘ টানে।
কীবা রঙিণ মেলার হর্ষে
কম্পিত প্রাণে, থরথর চিবুকে
তখনই বলি, কলঙ্ক বেজায় তোমার মাঝে
কী-বা তোমার যাদুর পরশ
পরের অলঙ্কারে নিজেকে সাজাও


রংধনুর সাত রঙে মন ভরে না যে
কুঞ্চিত বাহারি রঙের মেলায়
কী যেন অভাব, কোনোখানে রঙ নাচা মনে
এখানে ছিল না ভ্রান্তির খেলা
তারপরও এতে মনে
বড্ড অভাব-
সৌন্দর্য আর তৃষ্ণার!
রং আর তুলির আচঁড়ে।