মনের বিধি, গতি ধারা
আমার কাছেই লাগছে অচেনা
চাপে চাপে বাড়ছে চাপ
উদ্বেগে আর হতাশায়
মেজাজ আর হঠ প্রবণে
পারছি না আর নিয়ন্ত্রণে
রাখতে বশে, মনের চাপে
যাই হারিয়ে অতল জলে
হৃদয় জমে কীসের আবেগ
চাপে চাপে ভীষণ পাপে
ঘুরছে মাথায় প্রতিশোধের
উদ্ভট আর ক্ষোভের চোটে
মেঘ জমেছে সারি সারি
মেঘের ভেলায় ক্ষোভের বাড়ি
রুদ্ধতায়ই ক্ষুব্ধ মনে
তার উপরই অনুভূতি
ভাঙ্গছে ধীরে ভাঙ্গছে ভীষণ
আপনাকে আজ, হারিয়ে ভাষা
পারছি না আর নিয়ম করে
রাখতে তাকে নিয়ন্ত্রণে
হাসি-খুশির সময় গুলো
হারিয়ে যাচ্ছে কোন অজানায়!
চাহিদা আর ভাবের অ'তে
স্বভাব গেল পাল্টে মনের
চাপে চাপে বাড়ল চাপ
মনের চাপে রক্ত চাপে
অক্সিজেন আর বায়ুর চাপে
তাল হারিয়ে ভীষণ তাপে
অস্থিরতায় মনের কোণে
হাতের পেশী লাগল চোটে
চোখের তারায়, ভাবের তাড়ায়
যায় ভেসে যায় খেয়াল-মনে
বর্তমানে ভীষণ চাপে
অতীত ভুলে যাই সমানে
চাই সময় আর চাই অবসর
নিত্য ক্ষুধায় থাকতে অটল
জীবন দেখি জীবন আলোয়
সহজভাবে আপন করে
চাপের পাপে ভীষণ তাপে
আত্মবিস্বাদ সব ভুলে
প্রার্থনাতে  সকাল বিকাল
পণ ধরে যাই নিয়ন্ত্রণে।
চাই যদি চাই আত্মপ্রসাদ
সুখের চরণ মনের ভিলায়
পরের চরকা বাদ দিয়ে
তেল মেরে যাই নিজের চরকায়।