নষ্ট কীটের  ভ্রষ্টতায় আজ
ডুব মেরেছে যুবসমাজ
রোগ-জীবাণু ছড়ছে ভালো
ভাইরাসে আজ চাঁদের আলো
রাজকীয় রোগ-শুক্রাণু
ঘুরছে আজ শিরায় শিরায়
ক্লান্তিতে সময় কাটে
যাচ্ছে মরে কঠিন পীড়ায়
মাথা থেকে পায়ের পাতায়
নাম উঠেছে রোগের খাতায়
জনগণের দেহ-মনে
জীবাণুতে ভাসছে ক্ষণে
ডুবছে তারা ভাসছে তারা
আসছে তেড়ে ঢেউ
পীড়ার জলে রুগ্নচ্ছলে
নাইতো দেখার কেউ
এই সমাজের কী যে হলো
ভুগছে তারা কঠিন পীড়ায়
জাতির মাথায় ঘা হয়েছে
কষ্ট ব্যাথায় গিরায় গিরায়
চিকিত্সকের নাই কোনো যোগ
ঔষধেও সারে না রোগ
ভুগছে জাতি আজব রোগে
রাজপ্রাসাদও যায় নি বাদ
ঢুকে আছি কীটের ভোগে
রোগ-জীবাণু জিন্দাবাদ !!