বৃষ্টি পড়ে আকাশ ঝেঁপে; বৃষ্টি পড়ে ঝুম ঝুমাঝুম
ছন্দ মুখর শীতল আমেজ চোখে আনে ঘুম!!
সৃষ্টি হল নতুন যুগের আজব অনাসৃষ্টি!
ঝিকঝিকিয়ে নামছে কেমন শারদীয় বৃষ্টি!!
তিরতিরিয়ে ঝিরঝিরিয়ে আসছে বারিপাত!
দিরিম দিরিম শব্দে নাচন প্রলয় বজ্রাঘাত!!
হাসছে আকাশ, কাঁদছে আকাশ ফুঁসছে ভীষণ ক্রোধে
প্রাণের স্পন্দন যায় থেমে যায়, মধুর প্রতিশোধে!!
ঝুম ঝুম ঝুম বৃষ্টি পড়ে বৃষ্টি নামের ধুম!
আউশ-আমন যায় তলিয়ে; ফসলগুলো গুম!!
বৃষ্টি পড়ে আকাশ ঝেঁপে;      ঝুম ঝুমাঝুম
ছন্দ মুখর শীতল আমেজ চোখে আনে ঘুম!!


শরত্কালে বসত ডুবে উজানিয়া ঢলে
নদী-নালা, খাল-বিল সব ডুবছে বানের জলে!!
কৃষক হাসে কৃষক কাঁদে, আউশ আমন দেখে
সব ভেসে যায় বানের তোড়ে, নয়া পানি মেখে
আকাশ জুড়ে মেঘের ভেলায়; এই বৃষ্টি -রোদ
রাতের তারায় ঝিলিক মারে জগত প্রতিশোধ!!
প্রাণের জোয়ার যায় মিইয়ে, গগণরূপ মেখে
বিজলী জ্বলে চমকে উঠে নতুন কিছু দেখে
বৃষ্টি পড়ে টই টুম্বুর, বৃষ্টি নামে জুম
সৃষ্টি হল কৃষ্টি হারা নতুন প্রাণে ধুম!!
বৃষ্টি পড়ে আকাশ ঝেঁপে,  ঝুম    ঝুমাঝুম
ছন্দ মুখর শীতল আমেজ চোখে আনে ঘুম!!
************************************
× পটভূমি: বর্ষা শেষ অনেক আগেই, শরতে এল বৃষ্টি, দেশে পড়ে গেল আউশ আমন ধান রোপণের ধুম। কৃষকের চোখে রঙিণ চমক! কিন্তু এই পলক বেশিক্ষণ টিকে না, কারণ অতি বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে অসময়ে বন্যায় সব ভেসে যায়। প্রকৃতি নয় আমরাই গ্রীণ হাউজ এফেক্টের কারণ। যার ফলে বর্ষায় বৃষ্টি শরতে এসে ঠেকল।