ঘর থেকে বের হতেই-
পা ফসকে হোঁচট খেলাম
তুমি বললে, ভাগ্যের সাথে তুমি নেই; বড়ই অসহায়!
কষ্টিত পায়ে দু, কদম হেঁটে
মন বলে উঠে, ভাগ্যের কাছে পরাজিত তুমি, নিরুপায় এক প্রাণী!
ক্ষুধা নিয়ে দেহে ক্লান্ত, অবসাদে
কোথায় পাই না আহার, সামান্য-
পকেট ফাঁকা আজ; কে জানি করেছে সাফাই
বিচিত্র ভাগ্যের সাথে (বিজয়ের সাথে)!
মন বলে ঊঠে,ভাগ্যের কাছে পরাজিত তুমি, নিরুপায় এক প্রাণী!
গাছের ছায়ায় বসি- ভাবি, জীবন কত বিচিত্র আমাদের সাথে
নিরালা সময় কাটানো দায় জন-আবর্জনায়
ক্লান্ত মন, বিপর্যস্ত হৃদয়ে-
আগামী অনিশ্চয়তার পানে অসহায় চেয়ে থাকি!
অনাহুত ভাবনা, অবশ্যই আসবে সুদিন!
কেটে যায় বেলা বালুকার প্রান্তরে-
অমনি টাক মাথায় ঢেলে দিলে উচ্ছ্বিষ্ট্
উপরে তাকিয়ে দেখি উল্লসিত পক্ষিরাজের ধ্বনি।
মন বলে উঠে, ভাগ্যের কাছে পরাজিত তুমি, নিরুপায় এক প্রাণী!
অসহায় বড়, নিদারুণ বড়।
পরাজিত ভাগ্যের কাছে
পরাজিত সময়ের সাথে
পরাজিত দিন বদলের কাছে
পরাজিত হৃদয়ের কাছে
পরাজিত জীবনের কাছে
পরাজিত ভালবাসার কাছে!
ভাগ্য বলে উঠে হেসে-
বড়ই অসহায় তুমি জীবনের সাথে!