কী অপরূপ সৃষ্টি! কী বাহারী ঢং
ঝুম ঝুমাঝুম বৃষ্টি! আকাশ কাল রং
চায় না মন বের হতে, ঘর থেকে আজ
থাকব বসে কোনোমতে, দেখব বারি-কাজ
ঝুম ঝুমাঝুম বৃষ্টি পড়ে, সুর-বাহারী ছন্দ
থাকব বসে আমার ঘরে, শুনব মেঘের দ্বন্দ্ব
বজ্রনিনাদ মেঘ-গর্জণ মনের সুখে পায়
অল্প করে রং ছিটিয়ে, ভিজব না রে গায়
হাত বাড়িয়ে ছুঁই বৃষ্টি, করব না রে স্নান
পেট চুটিয়ে খাই মিষ্টি, মুখ ভর্তি পান
জানালা দিয়ে দে দৃষ্টি যাস নে তব বাইরে
ঝুম ঝুমাঝুম পড়ে বৃষ্টি! আকাশ ভাল নাই রে
সুরের তালে ঝরছে জল, আকাশ গেল ফেটে
রংধনুটা দেখবি চল, গগণ কাঁদন যায় কেটে
হঠাত্ করে ছন্দ পতন কান ফাটিয়ে বজ্রাঘাত
শিশু কিশোর মলিন বদন, গোমড়ে চড়া রাত
ভাদ্র মাসের নয়া কৃষ্টি, নদীর সাজা সঙ
ঝুম ঝুমাঝুম ঝরে বৃষ্টি! আকাশ মেঘে রং