দুমছে ধূঁয়া, ধোয়া নয়
ঢুলে পড়ার ধুম!
চোখের তারায় ঝিলিক মারে
রাজ্যহারা ঘুম!!
চারপাশে তার জোয়ার নামে
আধাঁর নামে কালো!
রঙিন তারায় স্বপ্ন দেখি
উদাস তবুও ভালো!!
বোধের তাড়ায় জ্ঞান হারায়
দৃষ্টি হারার ধূম!‍
মাথার ভিতর জোয়ার উঠে
ফেনিয়ে তোলা ঘুম!!
উঠছে ধুঁয়া, ফুলছে মগজ
বিবেক হারা ঝুম
চোখের পাতায় নেমে আসে
সংগীহারা ঘুম!!
ঝিলিক মারে চোখের তারায়
জাহান্নামের আলো
সৃষ্টিকালে কষ্ট হলেও
দৃষ্টি-তারা জ্বালো!!
ফুজফুজিয়ে ফুটছে মগজ
জ্বলছে তারা জোর
মাথার ভিতর বইছে তেড়ে
কল্পতরুর ভোর!!
কনকনিযে বাজছে ধ্বনি
কানের তালা ছোটে
উদাস হয়ে চেয়ে থাকা
ভাবুক ফুলে ফোটে
মাথার উপর জ্বলছে আগুন
যাচ্ছে পুড়ে লোম!
কিলবিলিয়ে ডলছে চোখে
বাঁধন হারা ঘুম!!