বুঝতেই পারি নি.
কখন যে অনুভূতিগুলো লোপ পেয়ে গেছে
ভালবাসা আর ভাল লাগার উপসর্গ হারিয়ে গেছে
জীবন থেকে-
কত আশা আর প্রত্যাশা নিয়ে
বুকের ভিতরে লুকানো আনন্দতার চিত্তে
অপেক্ষায় ছিলাম এই দিনের
হাসি খুশি আনন্দের।
কিন্তু, কোথায় আনন্দ বিনোদনের যোগালয়
মনের আবেগগুলো আর ফিরে আসে নি
শত চেষ্টা, কত প্রত্যাশায়-
বুঝতেই পারি নি হারিয়ে গেছে জীবন থেকে
আনন্দতার উপসর্গ
চিত্তের অস্থিরতা
ভাল লাগার হৃদপোকা
এখন আর মনে আনন্দের বাঁশি বাজে না
সূর উঠে না প্রাণে উত্তজনার, আবেগের
সময় কাটে না ব্যস্ততায় কর্মযজ্ঞের ঘোরে
দেখা যায় না উপসর্গ প্রাণে, চিত্ত বিনোদনের।
হারিয়ে ফেলিছি বোধ হয়
চিত্তের চঞ্চলতা।
কখন কীভাবে, বুঝতেই পারি নি
বড্ড নিরবে, বড্ড অবহেলায়.............