চনমনে হৃদপিন্ডে
মাথার টনটনে কোষে
তৈরি হয় যেখানে
সতেজতা সর্বদা
সৃষ্টিশীল কর্মের ভিতরে
ঘুরপাকে চিন্তাজাল!
চারপাশে দেখা যায়
শুধুই শ্যামলিকা
রূপ কামিনী, অথৈ চঞ্চলতা


ফুলের সৌরভে মন
মগ্ন বাহারি লতিকায়
উড়ে উড়ে বেড়ায়
এখান থেকে সেখানে
তারপর ছুটে চলে
আপন খেয়ালে
নির্বিঘ্ন পরিক্রমায়


‌ধ্যান বিচ্ছিন্ন মস্তিষ্কে
শুন্য মগজের স্মৃতিকায়
গিজগিজ করে অসাধুতায়
কুট বুদ্ধিতার নমুনায়
কিছু অবহেলায়, আপন খেয়ালে
আমাকে ফেলে দেয় নর্দমায়
টেনে হিঁচড়ে
বড়ই অসাবধানতায়
কখনো সাঁতরে উঠি
কখনো হারিয়ে যাই
গভীর আর গভীরে
পাতালেরও অতলে
সময়ের সঠিক পরিক্রমায়