তিনটাকা সের বেচি আমি চার টাকা সের কিনে, তরমুজ
তারপরেও একটাকা লাভ, কেউ রাখে না তার খোঁজ।
এমন লাভের ব‌্যবসা আমি করছি দিনে রাতে
তারপরও দেনার বোঝা ঝুলছে আমার সাথে
হাজার রকম ধান্ধায় মেতে জীবন আমার শেষ
জন্ম আমার ধন্য তাই; আহা! সোনার বাংলাদেশ
নদী-সাগর না বেড়িয়ে, দেখছি জলের ঢেউ
গভীর জলে নেমেও আবার ভিজছে না যে কেউ!
ঘরে বাইরে বিজলী বাতি নিভে আর জ্বলে
পল্লীরাতের সোহাগ মেখে, জোনাকীরা চলে
আধাঁর রাতে গরীব দুখি পায় না চোখে বাতি
উৎসবে আর কম.সেন্টারে আলোর মাতামাতি
মাথা যতই গড়ের মাঠ লেখাপড়া নয় তত সোজা
সকাল বিকেল যাই ইস্কুলে, পিঠে বইয়ের বোঝা
মাতৃ-শোকটা বুকে চেঁপে গান গেয়ে যাই হেসে
উন্নয়নের জোয়ার ফাঁদে, যাচ্ছি সবাই ভেসে