আমি ভাবছি যত কাঁপছি তত
             মনের ভিতর তোলপাড়ে
কোথায় পাব আপনাকে কোন বাঁকে
             আসল রূপের সংসারে।
এই যে এতো আমার ছবি এই  সবই
             কোনটা আসল, খাঁটি!
কোনখানে মিলবে মায়া, আসল ছায়া
              কোনটা সোনার মাটি?
সবকিছুতেই বৃষ্টির জল ক্ষণিক ছল
              সবখানেই মায়া
ছায়ার ভিতর আলোর বাস, সর্বনাশ
              আলোর ভিতর ছায়া
কখন আমার তৃষ্ণা ক্ষুধা;জীবন জুদা
              কখন অন্নাহার
ভাবছি বসে অবহেলায় স্বপ্ন-খেলায়
             মিটবে কন্ঠ-হার
এই যে এতো আলো-হাসি, ভালবাসি
              জীবন ঝলমল
কোনটা আমার স্বপ্ন-সাধ, হর্ষ-বিষাদ
              কোনটা চোখের জল!