ফসল কাটা মাঠ, স্তব্দ নিথর দুপুর!
তাপের বিচ্ছুরণে প্রাণটাও কন্ঠে ঠেকে
তারপরও কিছু হায়েনার ঝাঁক
ছুটে ছুটে আসে, কী যেন খুঁজে-
হাহাকার প্রান্তরে চলে ক্ষণ তান্ডব।
ঝরে পড়া শষ্যের দানাগুলো, উড়ে উড়ে বেড়ায়
কিছু দৃষ্টি সেই দিকে -------
---------------কুড়োনোর দল।
বিস্ময়ে অবাক, তাকিয়ে শুধু................
জোটে না আজ বুঝি উচ্ছ্বিষ্টেরও দানাগুলো
লাল, নীল সবুজের খেলে যে ঢেউগুলো
পল্লব মর্মরে অরণ্যের অন্তে.
দেখে বুঝি তারাও, পামরের তান্ডব।
ক্ষুধাতূর মুখগুলো ক্লান্তিতে বুঝে চোখ
আজ বুঝি হবে না কুড়ানো শষ্যের দানাগুলো
অবহেলায় পড়ে থাকা, মহাজনের আড়ালে
আসমানী তান্ডব আর মানুষের সৃষ্ট তান্ডবে
বুক ফেটে হাহাকারে, ক্রন্দনে কচি মুখগুলো
এ-দিক ও-দিক তাকিয়ে ....................
ক্লান্ত কলরবে অলস প্রান্তরে
নুয়ে পড়া গাছের ছায়ায়, ভাবছে বসে কিছু অসহায় মন
জোটবে না বুঝি আজ অন্নের পাথেয়
সেই সময় ঝড়ের আগে................
আগুনের লেলিহান শিখা
মাঠের উত্তর প্রান্তরে
ক্রমে ক্রমে চারধারে ছুটে,উড়ে উড়ে আসে
মহাজনের লাঠিয়াল জ্বালায়, ফসল কাটা রোয়াতে
আগামীর উৎপাদনে ভাল ফসলের কামনায়!
চারপাশে নিরব ক্রন্দনে তখন
কচি কিছু মুখ দেখে পিচাশের উল্লাস!