পাতাগুলো আজ, কেমন যেন সতুন করে
নিচ্ছে নতুন সাজ। ডালে ডালে স্নিগ্ধতা ভরে
দেখি নি তাদের কভু! নতুন বলেই হচ্ছে মনে
পাখির নামে তবু;  সুর তুলে সে প্রতিক্ষণে
তারাই আবার পড়ছে বিজয় মালা
রঙ বাহার! কিছু লোকের করছে ভীষণ জ্বালা
উল্টে গেছে গণেশ! কাক মরে যে ঝড়ে
কেরামতী অশেষ! খেল দেখাল পরে
রাঘব বোয়াল চিৎ পটাং আর চুনোপুঁটি দাফায়
হাতির কাঁধে জোয়াল। বানর ভেঁপু বাজায়!
..................................................