যখনই চাই তোমায় আমি, পড়াতে গলার মালা
মান কুহেলী দেয় যে বাধা, বাড়ায় মনের জ্বালা
                                 তবুও ভালবাসি
                                 থাকব পাশাপাশি
ভুলে গিয়ে বুকের ক্ষুধা। তোমার অনুরাগে
জড়িয়ে ধরি বাহুর পাড়ে, প্রেম তৃষ্ণা জাগে
                                হায়রে চোখের জল
                                ভাঙায় মনোবল
উদাস হয়ে তোমার পানে চেয়ে থাকাই সব
আমি ছাড়া সকল ভ্রমর, করছে কলরব
                                তোমায় ঘিরে
                                প্রেম মোহনায় ভীড়ে
স্তব্দ আমার কন্ঠ মণি, কী বলব হায়
প্রেমের বীণায় সূর আসে না, মধুর বেদনায়
                                ভাসছি প্রেমের জলে
                                শুধু্ই তোমার ছলে
চাই না আমি স্বর্গে যেতে, চাই না রূপাপ্সরী
আবার আমি উফব জেগে, তোমার প্রেমে পড়ি
                                  তোমার পানে বসি
                                  ভর পূর্ণিমার শশী
ভাবছ তুমি বলছি মিছে, প্রেম বালির বাঁধ
নয়তো এসব ভালবাসা, শুধুই মায়া ফাঁদ
                                কেমন করে বলি
                                আমার প্রেমাঞ্জলী
তোমার প্রেমের খাচ্ছি কিড়ে, তুমিই অহংকার
তোমার গলে পড়াব আমি প্রেমের অহম হার।
×××××××××××××××××××××