বুকের ভিতর সুপ্ত জ্বালা
                  আগ্নেয়গিরির লাভা
                  হঠাৎ জ্বলে, বাড়ে-কমে
                  হিংস্র ক্ষুধার থাবা।
তুষের আগুন-বুকের চুলায়
কেউতো দেখে না
কখন জ্বলে, নিভে বাড়ে
মনের যন্ত্রণা।
হায়! ছারখার, হৃদয় আমার
কাঙালেরই শাভা।
জ্বলে ওই বুকের ভিতর
মনের পোড়া লাভা।


ভিতর ফিট, বাইরে ফাট
                দেহের রঙিণ বেশ
                ভিতরে তার বিড়ির খোলস
                না টানতেই শেষ।
জ্বলছে জ্বলুক, জ্বলাই কাজ
                জ্বলার মাঝে মনকে দাবা
মনের ভিতর সুপ্ত জ্বালা
মনের গিরি-লাভা
জ্বলছেই জ্বল, অহরহ
হিংস্র প্রেমের থাবা।